আজ শুরুহলো হ্যাকাথন, উদ্বোধন করলেন পলক

 Home / আজ শুরুহলো হ্যাকাথন, উদ্বোধন করলেন পলক

আজ শুরুহলো হ্যাকাথন, উদ্বোধন করলেন পলক

তরুণ-তরুণীদের প্রোগ্রামিংয়ে উৎসাহিত করতে রাজধানীতে আজ শুরু হলো প্রযুক্তিবিষয়ক প্রোগ্রামিং প্রতিযোগীতা হ্যাকাথন। এতে টানা ৩৬ ঘণ্টা বিভিন্ন উদ্ভাবনে লড়াই করছে তরুণ উদ্ভাবকরা।

রাজধানীর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রাঙ্গণে শুক্রবার দুই দিনব্যাপী এই হ্যাকাথনের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটির চেয়ারম্যান সবুর খান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব মো. হারুনুর রশিদ প্রমুখ।

পলক বলেন, আমাদের ক্ষুদে বিজ্ঞনীরা বানাতে চায় জেট ইঞ্জিন। যেতে চায় মঙ্গল গ্রহে। তাদের স্বপ্ন পুরণে আমাদের আজকের আয়োজন ৩৬ ঘন্টাব্যাপী হ্যাকাথন নাসা স্পেস অ্যাপ ফাইনাল প্রতিযোগিতা।

‘স্পেস অ্যাপস নেক্সট জেন’ হলো ৩৬ ঘণ্টার একটি হ্যাকাথন, যা পরিচালনায় সহায়তা করবে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান ‘সেকেন্ড মিউজ’।

এর আগে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ১০০ টি প্রজেক্ট নিয়ে সম্পন্ন হলো ‘স্পেস অ্যাপস নেক্সট জেন’ এর ফাইনাল ব্যুট ক্যাম্প। সারাদেশ থেকে আগত প্রায় ৪০০ টির অধিক প্রজেক্ট থেকে ১০০ টি প্রজেক্ট নিয়ে এই ব্যুট ক্যাম্প সম্পন্ন হয়।

ফাইনাল ব্যুট ক্যাম্পে অংশ নেয়া এই ১০০ টি প্রজেক্ট থেকে শীর্ষ ৩০ টি প্রজেক্ট নিয়ে মূল হ্যাকাথন পর্ব অনুষ্ঠিত হচ্ছে। প্রতিটি দলে দুই থেকে চারজন শিক্ষার্থীর সমন্বয়ে কাজ কছেন।

পরবর্তীতে অভিজ্ঞ মেনটর প্যানেলের সিদ্ধান্তে ৫০টি দল চূড়ান্ত পর্বে তাদের দক্ষতার প্রমাণ দেখানোর সুযোগ পাবেন।

তিন বিভাগ থেকে জয়ী প্রতিটি দলকে আয়োজকদের পক্ষ থেকে সার্টিফিকেট এবং পুরস্কৃত করা হবে।

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এবং বাংলাদেশ ইনোভেশন ফোরামের যৌথ উদ্যোগে দেশে প্রথমবারের মতো আয়োজিত হলো এই আয়োজন।