ইনোভেশন উইথ বিগ ডেটা-এনালাইটিকস, আইওটি নিয়ে কর্মশালা

 Home / ইনোভেশন উইথ বিগ ডেটা-এনালাইটিকস, আইওটি নিয়ে কর্মশালা

ইনোভেশন উইথ বিগ ডেটা-এনালাইটিকস, আইওটি নিয়ে কর্মশালা

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘ইনোভেশন উইথ বিগ ডেটা-এনালাইটিকস, আইওটি এবং মোবাইল’ শীর্ষক কর্মশালার আয়োজন করে ‘বাংলাদেশ আইসিটি ইনোভেশন ফোরাম’।

<iframe frameborder="0" height="1000px" name="f285d7a85e11" scrolling="no" src="https://www.facebook.com/v2.7/plugins/quote.php?app_id=1642917896008965&channel=http://staticxx.facebook.com/connect/xd_arbiter/r/lY4eZXm_YWu.js?version=42#cb=fdbc87e57b5ef4&domain=m.banglanews24.com&origin=http://m.banglanews24.com/f3a57f4da4004e&relation=parent.parent&container_width=47&href=http://m.banglanews24.com/cat/news/bd/526082.details&locale=en_US&sdk=joey" title="fb:quote Facebook Social Plugin" width="1000px"></iframe>

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘ইনোভেশন উইথ বিগ ডেটা-এনালাইটিকস, আইওটি এবং মোবাইল’ শীর্ষক কর্মশালার আয়োজন করে ‘বাংলাদেশ আইসিটি ইনোভেশন ফোরাম’।

মঙ্গলবার (১৮ অক্টোবর) বিকেল ৩টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত ওয়ার্কশপে রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন সল্যুশন আর্কিটেকচারের ডিরেক্টর মোহাম্মদ এম জামান।

তিনি বিগ ডেটা এবং ইন্টারনেট অব থিংস কী, বিগ ডেটা কিভাবে কাজে লাগানো যায়, বিগ ডেটা দিয়ে কী করা সম্ভব, স্মার্ট সিটি তৈরিতে বিগ ডেটা কিভাবে কাজে লাগানো যায়, বিগ ডেটা ইনোভেশন প্রসেস, ইনোভেশন লাইফসাইকেল, ইনোভেটিব চিন্তাকে কিভাবে পূর্ণতা দেয়া যায় এমন বিভিন্ন বিষয়ের বিশদ আলোচনা করেন।

স্মার্ট সিটি কেমন হতে পারে তার বর্ণনায় তিনি বলেন, যেখানে মানুষের গতিবিধি, ট্র্যাফিক জ্যাম, সন্ত্রাসি সনাক্তকরণ, অপরাধীদের গতিবিধি নজরদারি করা সহ নিরাপত্তা বিষয়ক বিভিন্ন প্রয়োজনে বিগ ডেটা এবং আইওটি এর ব্যবহার করা যায়।

অংশগ্রহনকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তরও দেন জামান।

এটুআই এর পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী, এন্টরপ্রাইজ পার্টনার ডেটা সফট এর ডিরক্টের এবং সিইও এম মানঞ্জুর মাহমুদ, এটুআই এর ডিরেক্টর (ইনোভেশন) মোহাম্মদ মুস্তফিজুর রহমান, ‘বাংলাদেশ আইসিটি ইনোভেশন ফোরাম’ ও ‘স্পেস অ্যাপস বাংলাদেশ’ এর প্রধান আরিফুল হাসান অপু, এসএপি ইউনিভার্সিটি অ্যালায়েন্স এর প্রধান রাহুল সাচদেব, সিলিকন ভ্যালি ভিত্তিক ইনোভেশন প্রতিষ্ঠান এসআরআইআই এর প্রেসিডেন্ট ক্রিস শিম, ইএমকে সেন্টার এর সিইও এমকে আরেফ এবং এ টুআই এর ইনোভেশন এক্সপার্ট ফারুক আহমেদ জুয়েল বক্তব্য রাখেন।

বক্তব্যে আনীর চৌধুরী বলেন, উদ্ভাবনমূলক ধারণাগুলো সবসময় তরুণদের কাছ থেকেই আসে। তরুণ উদ্ভাবকদের সহযোগিতা করতে এটুআই সার্ভিস ইনোভেশন ফান্ড প্রজেক্ট চালু করেছে। এই ফান্ড সেইসব উদ্ভাবনাকে ফান্ডিং করে যেগুলো মানুষের সময়, অর্থের খরচ এবং পরিশ্রম কমায়। তিনি বলেন, এটুআই এ ধরণের আইডিয়া খুঁজে বের করে সেগুলো কাজে লাগাতে ‘বাংলাদেশ আইসিটি ইনোভেশন ফোরাম’ এর সাথে কাজ করতে আগ্রহী।

এন্টরপ্রাইজ পার্টনার ডেটা সফটের ডিরক্টের, সিইও এম মানঞ্জুর মাহমুদ বলেন, বাংলাদেশ আইসিটি ইনোভেশন ফোরামকে একটি কার্যকরী ফোরামে পরিণত করার লক্ষ্যে ডেটা সফট এন্টারপ্রাইজ পার্টনার হিসেবে চুক্তিবদ্ধ হয়েছে।

ডেটা সফট এখানকার ইনোভেটিভ আইডিয়াগুলোকে সব ধরণের সহায়তা করবে বলে আশ্বাস দেন তিনি।

মোহাম্মদ মুস্তফিজুর রহমান তার বক্তব্যে বলেন, বাংলাদেশ আইসিটি ইনোভেশন ফোরামের মতো যারা ইনোভেশন নিয়ে কাজ করবে সেই সব অর্গা্নাইজেশন তথা উদ্যোগের সাথে এটুআই সবসময় যুক্ত থাকবে।

উদ্বোধনী বক্তৃতায় আরিফুল হাসান অপু বলেন, বাংলাদেশ আইসিটি ইনোভেশন ফোরামের অন্যতম লক্ষ্য তথ্যপ্রযুক্তি বিষয়ে সর্বশেষ আবিষ্কার এবং অগ্রগতি সম্পর্কে শিক্ষার্থী, তরুণ ও নতুন উদ্যোক্তাদের অবহিত করা।

কর্মশালাটিতে পৃষ্ঠপোষকতা করেন ইএমকে সেন্টার, এন্টারপ্রাইজ পার্টনার ডেটা সফট এবং সহযোগিতা করেন স্পেস অ্যাপস বাংলাদেশ এর ক্যারিয়ার কাউন্সেলিং সেন্টার এবং ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।