শিশুরা নিজেরাই বানাবে টেলিস্কোপ

বাংলাদেশ ইনোভেশন ফোরাম ও স্পেস ইনোভেশন ক্যাম্প যৌথভাবে আয়োজন করতে যাচ্ছে টেলিস্কোপ মেকিং মহাকাশের কর্মশালা।

কর্মশালাটি হবে অনলাইনে। শিশুরা নিজেরাই বাসায় বসে  নিজেদের টেলিস্কোপটি বানাবে। অভিজ্ঞ মেন্টররা ডিজিটাল প্রসপেক্টাস, ভিডিও এবং লাইভ সেশনের মাধ্যমে বানানোর প্রক্রিয়া সম্পর্কে ধারণা দেবেন।

৪-৫ বছর, ৬-৮ বছর, ৯-১২ বছর বয়সী শিশুদের ৩টি গ্রুগে ভাগ হয়ে কর্মশালায় অংশগ্রহণ করতে হবে।  অংশগ্রহণের জন্য নির্দিষ্ট ফি দিয়ে ৩০ জানুয়ারির মধ্যে নিবন্ধন করতে হবে।  অংশগ্রহণকারীরা একটি সার্টিফিকেট ও মেডেল পাবে। ফেব্রুয়ারির ২৮ তারিখের মধ্যে তারা টেলিস্কোপটি বানিয়ে একটি ভিডিও (সর্বোচ্চ ৩ মিনিট) প্রেজেন্টেশন আয়োজকদের কাছে পাঠাবে। কীভাবে তারা টেলিস্কোপ তৈরি করেছে, তা ভিডিওতে বলতে হবে।  করোনা পরিস্থিতি ভালো হওয়া সাপেক্ষে একটি তারিখ নির্ধারণ করে রাজধানীর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি মাঠে রাতের আকাশ পর্যবেক্ষণের ব্যবস্থা করা হবে, সেখানে শিশুরা তাদের বানানো টেলিস্কোপ নিয়ে আসবে।

তিনটি গ্রুপ থেকে ছয় জনকে চ্যাম্পিয়ন ও রানার্সআপ ঘোষণা করা হবে। বিজয়ীরা তারা পাবে সার্টিফিকেট ও সম্মাননা স্মারক।

বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু বলেন, ‘শিশু-কিশোরদের মহাকাশ বিজ্ঞানে উৎসাহিত করতে আমাদের এই আয়োজন।’

আয়োজনের ই-টিকিট পার্টনার ই-সফট এবং আউটরিচ পার্টনার হিসেবে রয়েছে টিং টং টিউব।  অংশগ্রহণকারীদের নিবন্ধন করতে হবে http://telescope.spacecampbd.com/ এই ঠিকানায়।



6 Comments

Comments are closed.